Sunday 17 July 2016

বাংলাদেশে আগামী ২০ বছরে ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা দাঁড়াবে ১ কোটি ২০ লাখে

 বাংলাদেশে আগামী ২০ বছরে ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা দাঁড়াবে ১ কোটি ২০ লাখে



বাংলাদেশে আগামী ২০ বছরে ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা দাঁড়াবে ১ কোটি ২০ লাখে। বেসরকারি একটি সংস্থা হেলেন কেলার ইন্টারন্যাশনাল এমনই তথ্য দিচ্ছে। সংস্থাটির একজন কর্মকর্তা ডা: বিল্লাল হোসেন বিবিসি বাংলাকে বলেন, “ধারণা করা হয় বাংলাদেশে ষাট লাখ রোগী আছে। এর মধ্যে ত্রিশ লাখ লোক বর্তমানে চিকিৎসার আওতায় আসতে পেরেছেন। বাকী ত্রিশ লাখ লোক জানে না যে তারা ডায়াবেটিসে আক্রান্ত”।বর্তমানে দেশে ডায়াবেটিস আক্রান্ত মানুষদের মধ্যে একটি বড় অংশ চোখের সমস্যায় ভুগছেন। ধারণা করা হয়, প্রায় ১৮ লাখ মানুষ ডায়াবেটিসের কারণে চোখের সমস্যায় ভুগছেন ।

সেইসাথে সময়মত চিকিৎসা না নেয়ার কারণে তাদের অনেকেই অন্ধত্বের দিকে এগিয়ে যাচ্ছেন বলেও জানাচ্ছেন চিকিৎসকরা। এমনই প্রেক্ষাপটে হেলেন কেলার ইন্টারন্যাশনালের উদ্যোগে আজ বুধবার ঢাকায় একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে।

চিকিৎসকরা বলছেন, একসময় ধারণা করা হতো বয়স্কদের মাঝে এই রোগটি দেখা যায়। কিন্তু দেখা যাচ্ছে, আস্তে আস্তে কমবয়সীরা এই রোগে আক্রান্ত হচ্ছেন। বাংলাদেশে ২০ থেকে ৬৫ বছর বয়সের লোকজন এই রোগে বেশি আক্রান্ত হচ্ছেন বলেও জানান ডা: বিল্লাল হোসেন। তবে অনেককেই চলমান প্রক্রিয়ায় শনাক্ত করা সম্ভব হচ্ছে না। এজন্য মানুষের মাঝে সচেতনতা এবং এ সংক্রান্ত সেবার আওতা বাড়ানোর ওপর গুরুত্ব দিচ্ছেন চিকিৎসকরা।

No comments:

Mobile

Pages