Friday 15 July 2016

তারুণ্যের বিপথগামিতা।।

তারুণ্যের বিপথগামিতা।।

(১ম অংশ)

শিক্ষিত তরুণরা কেন ভয়ংকর ভাবে বিপথগামী হচ্ছে? কেন জংগি হচ্ছে? বিগত এক সপ্তাহে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত ৫/৬ জন গবেষকের বিশ্লেষণের একটা সারমর্ম তুলে ধরার চেষ্ঠা করছি:
(১) না পাওয়ার বেদনা থেকে উদ্ভূত হতাশা। এই দল অনেক বড়। এরা প্রতিশোধ নিতে এডভেঞ্চারাস হয়।

(২) সীমাহীন পাওয়া থেকে উদ্ভূত হতাশা। এই দল ছোট। এরা অল্প বয়সেই সব পেয়ে যায় এবং আর চাহিদা না থাকায় জীবন পানসে হয়ে যায়, তখন ওরা ভয়াবহ adventure এর মধ্যে রোমাঞ্চ খুজতে থাকে। এদের জীবনে স্বপ্ন বা লক্ষ্য সাধারণত থাকে না। এরা " যে ক' দিন বাঁচ, খাও দাও ফুরতি করো" ফর্মুলায় বিশ্বাসী।

(৩) নীতি-নৈতিকতা বিবর্জিত, সার্টিফিকেট সর্বস্ব, নাম সর্বস্ব শিক্ষা হতাশা সৃস্টির একটি বড় হাতিয়ার।

(৪) পিতা- মাতার মধ্যে প্রতিনিয়ত ঝগড়া, কলহ, ধর্মহীনতা, নীতিহীনতা।

(৫) মহা ব্যস্ততার কারণে সন্তানকে সময় না দেয়া, সন্তানের খোজ খবর না নেয়া।

(৬) পিতা মাতার (উভয়ের বা একজনের) লাম্পট্য।

(৭) পিতা মাতার অর্থ লিপ্সুতা, এবং সে জন্য যে কোন পথ অবলম্বন করা।

(৮) সন্তানকে ধর্ম বা নীতি শিক্ষা না দেয়া, পরিবারে আদর্শ বা ধর্ম অনুশীলন/ চরচা না থাকা।

(৯) অর্থ দিয়ে সব কিছু ক্রয় করার প্রবণতা প্রদর্শন সন্তান কে অহংকারী এবং হিংস্র/ বেপরোয়া করে তোলে।

(১০) অতি ক্ষুদ্র পরিবার।!! এক বা দুই সন্তানের পরিবারে সন্তানের বিপথগামী হওয়ার সম্ভাবণা বেশী। বড় পরিবারে এই সম্ভাবণা কম থাকে। কেন তরুণরা বিগ্ড়ায় যাচ্ছে?? এমন ভয়ংকর, আআত্নঘাতি আচরণ করছে??

(১১) সমাজে বিরাজমান নানান সামাজিক-সাংস্কৃতিক দ্বন্দ্ব। অনেক তরুণ মারাত্নক বিভ্রান্রির মধ্যে নিপতিত (confused). সুতরাং, যে কেউ তাদের এই confused state কে কাজে লাগাতে পারে।

(১২) শিক্ষায় শ্রেণী বৈষম্য প্রকট। শিক্ষালয় গুলোতে অপ্রয়োজনীয় এবং মাত্রাতিরিক্ত চাপ।

(১৩) উচ্চ শিক্ষার প্রবেশ দ্বারে অনৈতিক লেন দেন।

(১৪) বাবা মায়ের প্রত্যাশার বাড়তি চাপ। সন্তান যেহেতু এক বা দুই, সুতরাং সকল চাওয়া পাওয়া তার/তাদের কাছ থেকেই।

(১৫) ধনীদের ক্ষেত্রে, জীবনের মূল চাওয়া পাওয়া গুলো যখন অবলীলায় পায়ের কাছে লুটিয়ে পড়ে, তখন নতুন এবং বিকৃত প্রত্যাশা এবং চাহিদার জন্ম নিবেই।

(১৬) সিংহ ভাগ শিক্ষালয়ে নীতি আদর্শ শেখানোর ব্যবস্থা নেই; যেখানে আছে তার বেশীর ভাগ ক্ষেত্রেই সঠিক জায়গায় সঠিক মানুষ নেই, নয়ত সময়োপযোগী পাঠ নেই।

(১৭) তরুণদের সামনে আদর্শ সম্বলিত মানুষ বিলীন প্রায়। ওরা কাকে অনুসরণ করবে? কে ওদেরকে জীবন সম্পর্কে সুন্দর স্বপ্ন দেখাবে?? একটা সমাজে কতজন শিক্ষক/পেশাজীবি/নেতা রয়েছে যাদেরকে অনুসরণ করা যায়???

(১৮) সার্টিফিকেট বিক্রীর প্রতিষ্ঠান রয়েছে অনেক, কিন্তু সত্যিকারের মানুষ গড়ার কারখানা আছে কয়টি????

(১৯) আমরা কতজন শিক্ষিত মানুষ গরীব দূ:খী মানুষের কল্যানের কথা; এমন মহতী কার্যক্রমের কথা ভাবি?? প্রায় সবাই'ত ব্যস্ত একমাত্র বা দুই সন্তানের ভবিষ্যত ইস্পাত দিয়ে নির্মাণের কাজে !!! শুধুই সংকীর্ণ স্বার্থ !!!

(২০) আমরা অনেকেই নিজেদের অজান্তেই সন্তানদের সাথে দুরত্ব সৃস্টি করছি বিভিন্ন ভাবে, তাদেরকে বিচ্ছন্ন হওয়ার সুযোগ আমরাই করে দিচ্ছি; আমাদের ব্যস্ততা, অসততা, দুর্নীতি, লাম্পট্য, ধর্মহীনতা ইত্যাদির মাধ্যমে।

একাকীত্ব কখনোই কল্যানকর নয়। কেউ একাকী হওয়ার মানেই বিচ্ছিন্ন হওয়া। এ সময় যে কেউ তার দিকে হাত বাড়ালে সেও হাত বাড়িয়ে দিবে। আর সেটা হতে পারে কোন ভালো সংগী অথবা জংগি!!!!
Collected..........

No comments:

Mobile

Pages